কমলাপুরীর স্বপ্নীল চটির জগতে আপনাকে স্বাগতম। নিত্য নতুন-পুরাতন, সব ধরনের বাংলা চটির স্বাদ নিতে শুধু কমলাপুরীর চটি সাইটে নিয়মিত ভিজিট করুন। দেখুন পড়ুন- আপনার বন্ধুকেও কমলাপুরীর চটি সাইটের সন্ধান দিন

Pages

Monday, July 09, 2012

কাজের মেয়ে মর্জিনা

ছোটবেলার ঘটনা। 
মফস্বলে মামার বিয়েতে বেড়াতে গিয়েছি। সেভেনে পড়ি। ছোটশহরে নানার একতালা বাড়ি, আশেপাশে নানার ভাই বোনেরা থাকেন। সবার বাসাই আত্মীয় স্বজনেভরা বিয়ে উপলক্ষে। নানার বাসায় ১৮/১৯ বছরের একটা মেয়ে কাজ করে।

মেয়েদের দিকে আগ্রহ ছিলো কিন্তু ঐ বয়সে কাজের মেয়েদের দিকে কোন রকম কৌতুহল ছিল না।এত মানুষের মধ্যে আমি ওর অস্তিত্ব খেয়ালও করিনাই। ঢাকা থেকে প্রথমদিন গিয়েই আমার শরীর খারাপ হয়ে গেল। বাস জার্নিরমাথা ব্যাথা আর নানার বাসার খাবার খেয়ে পুরো উল্টাপাল্টা হয়ে গেলাম।রাতে ঘুমুতে হতো একগাদা খালাত মামাত ভাইবোনের সাথে যাদের বেশীর ভাগ আমার চেয়ে বয়সে বড়। ওদের চিমটা চিমটি কিল ঘুষিতে আগে থেকে ভীষন বিরক্ত ছিলাম।সে যাই হোক বিয়েতে আনন্দ করার মতকিছু পেলাম না, দিনের বেশীরভাগ সময় নানার ফলের বাগানে নিজে নিজে খেলা করে সময় কাটাতে লাগলাম।
একটু অসুস্থ ছিলাম বলে মর্জিনা সকাল বিকালখাবার এনে দিল। আমার মা তার ছোট ভাইয়ের বিয়েতে মহাব্যস্ত আমার দিকে খেয়ালকরার সুযোগ ছিল না। দুপুর বেলায় টিউবওয়েলের পানি মগ দিয়ে খুব কষ্ট করেগোসল করতে হতো। আমি খালি গায়েহাফ প্যান্ট পড়ে মগ দিয়ে পানি ঢালতাম আর মর্জিনা টিউবওয়েল চেপে দিত।মর্জিনা তাকিয়ে তাকিয়ে আমার গোসল করা দেখত।এসব বয়সে এসব গায়েমাখার প্রয়োজন বোধ করি নি। এরকম করে দুই তিন দিনচলে গেল। বলতে গেলেমর্জিনা ছাড়া বাসার আর কারো সাথে তেমন ইন্টারএকশনহচ্ছিলো না। মামার গায়ে হলুদের দিন আসলো। বাসা ভর্তি লোকজন। বড় বড় মামাতোবোনটোনরা ভীষনহৈ চৈ করছে। আমি কোনমতে একটা ভালো পাঞ্জাবী পায়জামা পড়েঅনুষ্ঠান শেষহওয়ার অপেক্ষা করছি। ঠিক তখনই ঘটলো ঘটনাটা। ঘরে জনা পঞ্চাশেকলোকজন ছোটাছুটি করছে। হুমড়ি খেয়ে মামার গায়ে হলুদ লাগাচ্ছে। মর্জিনা আমারগাঘেষে একবার একদিক থেকে আরেকদিক গেল, যাওয়ার সময় ঢোলা পায়জামারওপরদিয়ে নুনুটা একবার ধাক্কা মেরে গেল। আমি তখন নুনুর ব্যাপারেখুবসেনসিটিভ, কিন্তু অসাবধানে হয়ে গেছে বলে কিছু বললাম না, মর্জিনারদিকেতাকালামও না। কিছুক্ষন পরে মর্জিনা ফেরত যাওয়ার ছলে হাত দিয়েমুঠোরমধ্যে নিয়ে নিল আমার নুনুটা। পরক্ষনেই ছেড়ে দিল। এত দ্রুত ঘটনাটাঘটলোআমি কিছু বুঝে ওঠার আগেই মর্জিনা ভীড় ঠেলে ভেতরে চলে গেল।
দিনেদুপুরে ৪০/৫০ জন লোকের ভীড়ে আমার নুনুটা ছিনতাই হয়ে গেল।
কি করা উচিত বুঝলাম না। চিতকার দিব?
কিন্তু সেটাও দেরী হয়ে গেছে। আবার চিতকার দিলেলাভের চেয়ে ক্ষতি বেশী। খালাত ভাই বোনের দল এই খবর পেলে মানইজ্জত নিয়ে থাকা যাবে না।
এতবড় অপমান তাও একটা কাজের মেয়ে করলো। এদিকে নুনুটাও একটুবড় হয়ে গেছে। নুনুটা উচু হয়ে থাকলেযাচ্ছেতাই কান্ড হয়ে যাবে। আমি সাবধানে ভীড় ঠেলে বের হয়ে গেলাম। নুনুটাআসলেই বড় হয়ে গেছে। এখন নামতেও চাইছে না। ঐ বয়সে আমি ঠিক জানতাম নানুনুটা কিভাবে ছোট করতে হয়। অজ্ঞাত কারনে মাঝে মধ্যেই নুনু বড় হয়ে অনেকসময় ঘন্টাখানেক শক্ত হয়ে থাকতো। আমি একটা একা রুমে গিয়ে নুনুটা বের করেদেখলাম নুনুটার মাথা থেকে আঠা বের হয়েছে। আমার তখন ধারনা ছিল এটা একরকমরোগ। ভয়ে কাউকে বলি নাই। জানতাম না যে চুদতে মন চাইলে নুনু থেকে এরকম রসবের হয়। নুনুটা কিছুক্ষন নাড়াচাড়া করে নুনুর মাথার রস গুলো মুছলাম।মামার রুমে পুরানো পত্রিকা নাড়াচাড়া করলাম কিছুক্ষন। একসময় টের পেলামনুনুটা ছোট হয়ে গেছে। জামাকাপড় ঠিক করে গায়ে হলুদের এলাকায় চলে গেলাম।


গায়ে হলুদের মুল পর্ব শেষ, খাওয়া দাওয়া হচ্ছে। আমি সোফায় গিয়ে বসলাম, মর্জিনা সবাইকে খাবার দিচ্ছে। মর্জিনা আড়চোখে আমাকে দেখে নিল, আমি তখনো ভাবছি আমার কাউন্টার এ্যাকশন কি হওয়া উচিত।মর্জিনা কাজটা খারাপ করেছে। আমি মাইন্ড করেছি তবে খেপে গেছি তা বলা যায় না। যাহোক ভীড় কমে গেছে। বড়রা বাইরে উঠানে জটলা করে কথা বলছে। মর্জিনা প্লেটে করে বিরিয়ানী দিচ্ছে। আমার সামনে এসে ঝুকে একটা প্লেট বাড়িয়ে বললো, তানিম নাও। ইচ্ছা করেই মনে হয় ওড়নাটা একটু পাশে সরিয়ে রাখল। আমি জামার ফাক দিয়ে দেখলাম বড় বড় দুটো দুধ আর খয়েরী বোটা। বুকের মধ্যে ধক করে উঠলো সাথে সাথে। নিজেকে সামলে নিয়ে প্লেট টা নিলাম, মাথা নীচু করে খাওয়া শুরু করলাম। নুনুটাও আবার হার্টের বিটের সাথে তাল মিলিয়ে লাফিয়ে বড় হচ্ছে। দুপায়ের মধ্যে কষ্ট করে চেপে রাখলাম হারামজাদাটাকে। মর্জিনার দুধগুলো দেখার পর সমস্ত চিন্তাভাবনা ওলটপালট হয়ে গেল।
এদিক ওদিক ঘোরাঘুরির অজুহাতে মর্জিনার দিকে ঘন ঘন আড়চোখে তাকাতে থাকলাম। কামিজের ওপর দিয়ে দুধদুটোকে বেশী বড় দেখাচ্ছে না।কিন্তু একটু আগেই তো দেখলাম বড় বড় দুটো সফটবলের মত দুধ। মর্জিনা কি একটা অজানা আকর্ষন করে আমাকে ঘোরাতে লাগলো। রাতে ঘুমের মধ্যে অনেকগুলো স্বপ্ন দেখলাম। ইউনিভার্সিটি পড়ুয়া খালাতো বোন মীনা ল্যাংটা হয়ে হাটাহাটি করছে। আরেকটাতে দেখলাম লীনা আর তার বান্ধবী তাদের গুদ দেখাচ্ছে আমাকে। মাথাভর্তি গোলমাল নিয়ে সকালে ঘুম ভাঙলো। বাসায় যে এত মেয়ে গত চারদিন খেয়াল করি নি। নিষ্পাপ মুখ করে সবার দুধ আর পাছার দিকে জুলুজুলু চোখে তাকাচ্ছিলাম। মহারানী মর্জিনাকেও দেখলাম ঘোরাঘুরি করছে। আমার দিকে ফিরেও তাকাচ্ছে না।
মাগীটা খুব দেমাগ দেখাচ্ছে। ভেতরে ভেতরে মর্জিনা সহ সমস্ত মেয়েদের ওপর খুব খেপে যাচ্ছিলাম।
মেয়ে আর মেয়েদের গুদ দুটোই সমার্থক হয়ে দাড়িয়েছে তখন।


চলবে...

No comments:

Post a Comment

Dear Friends! If You Think This Site Useful For U, Please Dont Forget To Leave A Valuable Coment! Thnx.
বন্ধুগন কমলাপুরী'র চটি সাইটটি যদি আপনাদের ভাল লাগে তবে কষ্ট করে একটা রিপ্লাই দিন। আপনাদের সুচিন্তিত মতামত ও মুল্যবান পরামর্শ এই সাইটের উন্নয়নে বিশেষ ভুমিকা রাখবে। ধন্যবাদ।