কমলাপুরীর স্বপ্নীল চটির জগতে আপনাকে স্বাগতম। নিত্য নতুন-পুরাতন, সব ধরনের বাংলা চটির স্বাদ নিতে শুধু কমলাপুরীর চটি সাইটে নিয়মিত ভিজিট করুন। দেখুন পড়ুন- আপনার বন্ধুকেও কমলাপুরীর চটি সাইটের সন্ধান দিন

Pages

Saturday, July 07, 2012

বিচিত্র ফাঁদ পাতা ভুবনে (৯নং পর্ব)


কটা দিন যেন সংসারে ঝড় বয়ে গেল।পরি-মা একা হাতে সংসার অফিস অত্যন্ত নিষ্ঠার সঙ্গে সামলালেন। অফিস বলতে এ.পি.নির্মান সংস্থা।আগে বলা হয়নি ঠিকেদারি সংস্থা ইতিমধ্যে নির্মান সংস্থায় উন্নীত হয়েছে।সমস্ত কৃতিত্ব আমার পরি-মায়ের।অজি ঠিকেদারের আপত্তি উপেক্ষা করে
পরি-মা এই রুপান্তর ঘটান।আমি কিছু দরখাস্ত লিখে দেওয়া কিছু ফর্ম পুরন করে দেওয়া ছাড়া আর কিছুই করিনি।মার নিযুক্ত ইঞ্জিনীয়ার ড্রাফটস ম্যানদের সঙ্গে নিয়ে এই অসাধ্য সাধন করলেন। যাবতীয় ঠিকেদারি কাজের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে আনিচাচাকে নিঃশর্তে। আনিচাচা এখন আমাদের সংস্থার অধীন একজন ঠিকেদার পরীক্ষা শেষ, ফল প্রকাশের অপেক্ষায়। মার মনেও স্বস্তি। প্রতি দিন গাড়ি করে আমাকে হলে পৌছে দিয়েছেন। যারা আমার মাকে চিনত না তারা অনেকে এখন চেনে। চালু ঠিকেদারি ব্যবসা কেন আনিচাচাকে দেওয়া হল আমি মাকে জিজ্ঞেস করেছিলাম। মায়ের জবাব,রহমান সাহেব নেক ইনসান।তার কাছে আমাদের পরিবারের ঋণ অনেক।সংসারে যে সব ঋণ পরিশোধ করা যায় না,তার মধ্যে একটা কৃতজ্ঞতার ঋণ।
যত দেখছি মাকে একের পর এক অজানা দুনিয়া উন্মোচিত থাকে চোখের সামনে। আমার মা বেশিদুর লেখাপড়া করেনি কিন্তু তার মধ্যে একটা দার্শনিক মনের উপস্থিতি টের পাই।এখনও ছেলেকে জড়িয়ে শুয়ে থাকার নেশা কাটেনি। শত ব্যস্ততা সত্বেও ছেলের প্রতি তার নজর তীক্ষ্ণ,পান থেকে চুন খসার উপায় নেই।
--মা তোমার চেষ্টায় আমাদের স্টেটাস একেবারে বদলে গেছে।
--কি বললে বুঝলাম না।
--বললাম আমাদের সামাজিক মর্যাদা তুমি বদলে দিয়েছো।
--এইটা নতুন কথা না, সব পোলাই মায়ের গুনগান করে।
অবাক লাগে, এত গুন থাকতে তুমি এতকাল ষাট টাকা রোজের মজুরগিরি করলে কেন?
মা হাসে আমাকে বুকে চেপে ধরে বলে,বাচ্চু কিছু করতে গেলে একটা অবলম্বন চাই।আমি আগে যা ছিলাম এখনও তাই আছি।শুধু আগে অবলম্বন ছিল না যেখানে ভর দিয়ে কিছু করা যায়।
--অবলম্বন কি টাকা?
--তুমি অনেক লেখাপড়া করেছো তাই বলতে লজ্জা করে,টাকা কিছু না।হাত দিয়ে কাজ করতে মাটিতে পা দিয়ে ভর দিতে হয়।আগে ভর করার কিছু ছিল না।
--এখন ভর কোথায় পেলে?
আমাকে জড়িয়ে চুমু খেয়ে বলে,তুমি সোনা আমার অবলম্বন।তুমি থাকলি আমি কিইনা করতি পারি?
ফোন বাজতে মা উঠে যায়।
--ম্যাডাম টেণ্ডার ফিলাপ হয়ে গেছে,আপনার সই দরকার।
--হ্যা আমি অফিস যাচ্ছি।ঘণ্টাখানে� � পরে গাড়ি পাঠাবেন।
--জ্বি ম্যাডাম।আপঅনি বোলেছিলেন ড্রয়িংটা আপনার ছেলেকে দেখাবেন.....।
হ্যা বলেছিলাম মানে ওকে এসব কাজে এখনই জড়াতে চাইছি না।আপনি দেখুন যেন টেণ্ডার এ.পি.-র হাতছাড়া না হয়।সব রকমে চেষ্টা করবেন, বোঝাতে পারলাম?
--ও.কে. ম্যাডাম ।আপনি নিশ্চিন্ত থাকুন,কাজটা আমরাই করছি।একজন গভঃঅফিসরকে ইতিমধ্যে--।
--ওসব আমাকে বলতে হবে না, রাখছি।
ফোন রেখে দিয়ে আমাকে এসে বলে,চলো অনেকদিন তেল মাখানো হয়নি।আজ ভাল করে তেল মাখিয়ে স্নান করিয়ে দেব।দুদিনেই চামড়া খসখসে হয়ে গেছে।
--মা তুমি আমাকে ব্যবসার সঙ্গে জড়াতে চাও না কেন?
--আমার ইচ্ছে।
--না ,তোমাকে বলতে হবে।কেন আমাকে দূরে দূরে রাখো?
মা ভ্রু কুচকে তাকালো তারপর বলল,তোমারে বঞ্চিত করবো সোনা।
আমার অভিমান হল।ক'দিন পর রেসাল্ট বের হবে,আমি পাশ করে মাস্টার ডিগ্রির অধিকারি হয়ে যাব।অথচ মা আমাকে ছেলে মানুষ বানিয়ে রেখেছে।
--বাচ্চু রাগ করলা?
--তুমি আমাকে অনেক কথা বলনা,চেপে যাও।
--আমি কোন কথা চেপে রাখিনা।তুমি আমার কাছে অনেক কথা গোপন করতে চেষ্টা করেছো,আমি বুঝেও কিছু বলিনি।জেনে রাখবে মার কাছে কোন কথা গোপন রাখা যায় না।সন্তানের সাথে থাকে তার অদৃশ্য সুতোর বন্ধন।
মুখ তুলে দেখি পরি-মার চোখ চিকচিক করছে।
--আমি তোমায় কি বলেছি,কেন তুমি এসব বলছো?কিছু বললেই তোমার চোখ ছলছল করে উঠবে ।নিজে যে এত কথা বললে?
চোখ মুছে হেসে ফেলে মা।যেন কোন সুদুর অতীতে হারিয়ে যায় মন।
--খান-সেনারা যখন একের পর এক চুদে রক্তাক্ত করল সেদিন অনেক কষ্ট অনেক বেদনা পেলেও কিন্তু কান্না পায় নি।দিনের পর দিন মোট বয়েছি ঘাম ঝরেছে গা-বেয়ে কিন্তু চোখ থেকে একফোটা পানিও পড়েনি।এখন তোমারে পেয়ে সোনা আমার চোখে কথায় কথায় পানি এসে যায়। তুমি এত লেখাপড়া শিখেছ বলতে পারবা কেন এমন হয়?
উদ্ভট প্রশ্ন কি উত্তর দেব? কথা বাড়ালাম না,কি কথায় কি এনে ফেলবে কে জানে।কিন্তু মাকে গোপন করেছি কি এমন বিষয় বুঝতে পারছি না।অনিন্দ্যর মার ব্যাপারটা কি জানে মা? কি করে জানবে,জানার তো কথা নয়।নাকি জুলির কথা বলতে চেয়েছে? আমরা একসঙ্গে পড়তাম তাতে গোপন করাকরির কি আছে?
--অত ভাবার দরকার নেই।তোয়ালে পরে রেডি হও,আমি তেল নিয়ে আসছি।
যাঃ শালা মনের কথাও টের পায় নাকি?পোষাক বদলে তোয়ালে জড়িয়ে নিলাম।
পরি-মা তেল গরম করে দরজা বন্ধ করে দিল।তারপর জামা খুলে নিজে তেল মাখতে লাগলো।আমি বসে বসে দেখছি হুবহু এক রকম প্রথম যেমনটি দেখেছিলাম। প্রশস্থ বক্ষ পীনোদ্ধত স্তন ক্ষীন কোটি,কষ্টি পাথরে গড়া মুর্তি।
--শুয়ে পড়ো।
শুরু হল দলাই-মালাই ।গায়ে আসুরিক শক্তি।কোষে কোষে জমে থাকা আলসেমি নিংড়ে বেরিয়ে যাচ্ছে যেন।ধোনে তেল দিয়ে এমন টানতে লাগল বুঝি ছিড়ে ফেলবে।তারপর বলল,বাচ্চু তুমি আমার পিছন দিকে একটু তেল লাগায়ে দেও।
পায়জামা খুলে উপুড় হয়ে শুয়ে পড়ল।এই প্রথম সম্পুর্ণ শরীর চোখে দেখলাম।আমি পাছা চেপে ধরি।
--আগে পিঠে লাগাও।
আমি তেল নিয়ে সারা পিঠে ঘষতে লাগলাম।পাছা পাছার ফাক উরু একেবারে গোড়ালি পর্যন্ত মালিশ করলাম।আমাকে চমকে দিয়ে মা ঘুরে চিৎ হল। যেন এক ঝলক আলো লেগে ধাঁধিয়ে গেল চোখ।পেটের নীচে ঢাল খেয়ে নেমে গেছে ত্রিকোন তলপেট।ভীমরুলের কামড়ে যেন ফুলে উঠেছে ত্রিকোন অঞ্চলটি, শেষ প্রান্তে খুব সামান্য চেরা বাঁক নিয়ে হারিয়ে গেছে দুই উরুর মাঝে।
--কি দেখো সোনা? জিজ্ঞেস করে মা।
--তেল দিয়ে মালিশ করব?
--তা হলে কি খালি দেখবে?মার মুখে হাসি।
মার বুকে মুখ গুজে দিলাম।আমার মাথায় হাত বুলাতে থাকে।নাভিতে চুমু দিই তলপেটে নাক ঘষতে থাকি। চেরায় নাক দিয়ে শ্বাস টানি।শরীরের মধ্যে কেমন এক মাদকতার অনুভব।
--টাকার জন্য ভাবি না,কিন্তু আমার ছেলের যদি কেউ কোন ক্ষতি করতে চায় আমি সহ্য করতে পারব না।
মার গলা শুনে তাকিয়ে দেখলাম মার চোয়াল শক্ত।আমাকে বুকে জড়িয়ে ধরল মা।আমিও সবলে চেপে ধরি মাকে।মা উঠে বসে আমাকে চুমু খেয়ে বলল, আজ না সোনা। আজ অফিসে একটা কাজ আছে তাড়াতাড়ি যেতে হ'বে। তাছাড়া ঠিকেদারের খেতে আসার সময় হয়ে গেল।
আমি মাকে আঁকড়ে ধরে রেখে বলি,তোমাকে ছাড়তে ইচ্ছে করে না।
--আঃ! পাগলামি করে না।আমি তো পালাচ্ছি না,ছাড়ো সোনা।
--একা একা ভাল লাগে না।
--তা হ'লে কাজকাম ছেড়ে দিই? আমি তো তোমার জন্য এত খাটছি।না-হলে আমার কি দরকার?
--কলেজ নেই কি করব বলো ?বন্ধুদের বাড়ি যাব?
--বন্ধু ? কে বন্ধু? ঐ রোগা মত ছেলেটা?
--অনিন্দ্যর কথা বলছো?
--শোন বাচ্চু তুমি ওই হারামির বাচ্চার সঙ্গে বেশি মাখামাখি করবে না।
--হারামির বাচ্চা?
--তোমাকে বলিনি,আজও বলতাম না।হারামিটা একদিন এসেছিল তুমি ছিলে না। তোমার নাম বলল তাই যত্ন করে ঘরে বসতে বলেছিলাম।
--হারামি বলছো কেন?
--এখনও আমার গা শিরশির করে।একটা নোংরা ছবির বই আমার চোখের সামনে ফেলে রাখলো।আমি দেখেও না-দেখার ভাব করে চা দিয়ে বেরিয়ে আসছি,পিছন থেকে জড়িয়ে ধরল আমাকে।
--তুমি কিছু বললে না?
--তোমার বন্ধু তাই কিছু বলিনি।শুধু একটা চড় দিয়েছিলাম।এক চড়ে 'আঃ' করে ছিটকে পড়ল দরজার উপর।বললাম শুয়োরের বাচ্চা তোর মাকে গিয়ে এসব দেখাবি। কপাল কেটে রক্ত পড়ছিল।আসলে এত রাগ চড়ে গেছিল মাথার ঠিক ছিল না।
--ও কিছু করল না?
--কি করবে, জান খোয়াবে?বই কুড়িয়ে নিয়ে শিয়ালের মত দৌড় লাগাল।
আমার কাছে ব্যাপারটা দুয়ে-দুয়ে চারের মত পরিস্কার হয়ে গেল।অনিন্দ্য এবার পরীক্ষা দেয় নি,কেন জানি না।বহুকাল দেখা হয় না ওর সঙ্গে।জুলি তাহলে ঠিকই বলেছিল।
--শোন বাজান, তুমি কিছু বলতে যেও না।চান করে নেও,আজ তোমায় অফিসে নিয়ে যাব।তুমি এইসব ব্যবসার মধ্যে থাকবে না।সৎভাবে এইসব ব্যবসা হয়না। আমার ছেলে সৎ জীবন যাপন করুক আমার ইচ্ছে।
মাকে জড়িয়ে ধরে চুমু খাই।কত ভাল আমার সোনা মা।
চলে যেতে গিয়ে জিজ্ঞেস করে ,এবার সুখি তো?
--মা তোমার কাছে আমার জন্য একটু দুঃখও কি নেই?
--দুঃখ বেছে আমি তোমাকে সুখটুকু দেব সোনা।
বাইরে কলিং বেলের শব্দ হতে মা দ্রুত পায়জামা পরে নেয়।জামা গলাতে গলাতে দরজা খুলতে যায়। ঠিকেদার প্রবেশ করে,শরীর ভেঙ্গে পড়েছে।
--একটু বিশ্রাম করো আমি দু-মগ ঢেলে খেতে দিচ্ছি,বলে মা স্নানে ঢুকে যায়।
বাবা আমার দিকে আড়চোখে তাকিয়ে ঘরে ঢুকে যায়। ঘর থেকে আওয়াজ আসে, বাচ্চু-উ-উ।
--কিছু বলছো?
--এখন তো আর কলেজ নেই,অফিসে গিয়ে বসতে কি হয়?
--আজ যাব।অবাক হয়ে আমাকে দেখে।এমন উত্তর প্রত্যাশিত ছিল না সম্ভবত।
--যাও নি কেন?
--মা নিয়ে যাবে।
--মা কি তোর স্বর্গ থেকে আসবে?
--ঠিকেদার! যেন বাজ পড়ল।বাথরুম থেকে বেরিয়ে এসেছে মা। একটু ভাল করে কথা বলতে পারেন না?ভুলে যাইয়েন না,ওর সেই আগের বয়স নেই।যেমন ব্যবহার করবেন তেমন পাইবেন।
মাকে দেখে বাবা সাধারনতঃ চুপ করে যান। মাকে একটু এড়িয়ে চলেন।মা তার বাচ্চুর বিরুদ্ধে কিছু শুনতে রাজি নন। আজ থামলেন না বললেন,কি ব্যবহার পাব?ওর নিজের বাপ আমি,উস্কানি দাও?
ইঙ্গিত স্পষ্ট, মা প্রথমে থমকে গেলেও একটু সামলে নিয়ে বলে,হ্যা আমি সৎমা,কিন্তু এ বাড়িতে আমার কথা শেষ কথা।বাচ্চু একা অফিস যাবে না।
বাবা অবস্থা বুঝে সুর পালটায়, মা হয়ে ছেলের মাথা খেতে চাও--খাও।আমার কি দায় পড়েছে....।
খাওয়া-দাওয়ার পর বাবাকে বেরোতে নিষেধ করে মা,আজ আপনার আর যাওয়ার দরকার নেই,বিশ্রাম করেন।মার প্রস্তাবে মনে হল বাবা খুশি।ড্রাইভার এসে হর্ণ বাজাচ্ছে।আমরা বেরিয়ে পড়লাম।

No comments:

Post a Comment

Dear Friends! If You Think This Site Useful For U, Please Dont Forget To Leave A Valuable Coment! Thnx.
বন্ধুগন কমলাপুরী'র চটি সাইটটি যদি আপনাদের ভাল লাগে তবে কষ্ট করে একটা রিপ্লাই দিন। আপনাদের সুচিন্তিত মতামত ও মুল্যবান পরামর্শ এই সাইটের উন্নয়নে বিশেষ ভুমিকা রাখবে। ধন্যবাদ।